ই-নামজারী সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত – শাহজাহান আলী পিএএ

প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২৩ | আপডেট: ১২:০৮ অপরাহ্ণ,

মোঃ রাসেল কবিরঃ  বাংলাদেশকে ডিজিটাল করার লক্ষ্যে সরকার এক যুগান্তকারী নিচ্ছেন। জমা জমা সংক্রান্ত সকল আবেদন নিরাশানে ব‍্যাপক কাজ করা হচ্ছে বতর্মান সরকার। আর নারী এই যুগপোযোগী কঠোর পরিশ্রম করা হচ্ছে মোঃ শাহজাহান আলীর মত উচ্চ পদস্থ কর্মকর্তা। ভূমি শহর ই-নামজারি ব্যবস্থা করেছে। সফটওয়্যারধারী এ ব্যবস্থা উন্নয়নের যোগদান কারিগরি সহায়তা সফটওয়্যার প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড। প্রতিষ্ঠানটির ব্যাখ্যা জানান, নামজারি সিস্টেম সিস্টেম হালনাগাদ করা হচ্ছে। জনগণের কাছ থেকে পর্যালোচনা পর্যালোচনা পর্যালোচনা ভূমির কাছে সফটওয়্যারে নতুন সংশোধন ও সংযোজন করা হচ্ছে।

ই-নামজারি কিভাবে করবেন? ই-নামজারি করতে হলে ওয়েবসাইটে যেতে হবে। ই-নামজারি আইকনে ক্লিক করে তথ্য পূরণ করতে হবে। আবেদন ফি বাবদ ৭০ টাকা (কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা) অনলাইনে ফি (একটি, উপায়, বিকাশ পে, নগদ, ব্যাংক কার্ড) পরিশোধ করতে হবে। ই-নামজারি হালনাগাদ তথ্য মুঠোফোনে সংবাদের মাধ্যমে। আর যুগের সাথে তালপ সাধারণ জমা ভাগ বন্টন ব‍্যাস্তপন, কাগজপত্র দেওয়া, মাপ অভ্যন্তরের পর এক মোবাইল এ্যাপসনা নির্মূল করা হচ্ছে মানুষ সাব রেজিস্টার মোঃ শাহজাহান আলী পিএ।

আর যে কেউ এই মোবাইল এ্যাপস গুগলের কাছে স্টোর থেকে ইস্টল করে নেট সংযোগ ব‍্যাবহার করতে। শাহজাহান আলী উদ্ভাবিত এ্যাপস সকল মধ‍্যব: আনা গান্ডা কাড়া, ল্যন্ড্যান্ড রেস্ট্রিশন বিডি, ফিস ক্যালকোলেটর, সম্পূর্ণ পরিমাপ ক‍্যালকোলেটর। এর মধে আনা গন্ডা এ্যাপসে আপনি সহজে করতে পারবেন: বাংলাদেশ আমলের পূর্বের স্থান পূর্বের খন্ডিয়ানসমূহ-সি, এস ও এস, এ খিয়ান বর্ণনায় ভূমির নাম খিয়ানে মোট কত অংশ জমা আছে তা আনা, গন্ডা, কড়া। , প্রকাশ ও প্রকাশ তিল চিহ্ন দ্বারা।

এই এ্যাপসে তথ্য ভূমি মলিকার মধ‍্যে আপনার অংশ নিখুতভাবে বের করতে পারবেন। বাংলাদেশ সময়ে আনা, গন্ডা, ক্রান্তি ও টিল এর পরিবর্তে অংশ নিয়ে আলোচনার সংখ্যা ব্যবহার করা হয়েছে। যেমন ১০০, ১০০০, ১০০০০ ইত্যাদি সি, এস খতিয়ানে অত্রের ওখর তথ্য ব‍্যার নাম এবং অংশের ব্যক্তিমালিকান প্রকাশের মোট ক্ষমতা অধিকারী আনা, কন্ডা, কড়া, ও তিল চিহ্ন দ্বারা। তাই খিয়ানে কোন ব্যক্তি কতটুকু তথ্য জানার তা বের করতে চিহ্ন প্রয়োজন।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *