ত্রিশালে উৎসবমুখর পরিবেশে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২৩ | আপডেট: ৩:৪০ অপরাহ্ণ,

এস.এম রুবেল আকন্দ: ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে ময়মনসিংহের ত্রিশালে উৎসবমুখর পরিবেশে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

 

রবিবার (২৬ ফেব্রুয়ারি) ত্রিশাল উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল মাঠে ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

 

অনুষ্ঠানটি সকাল ১১টায় উদ্বোধনী পর্ব ও বিকেল ৩টায় সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

 

উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ বাস্তবায়ন কমিটি সদস্য সচিব ডা. তানজিলা ফেরদৌসী। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আব্দুল মতিন সরকার, বিশেষ অতিথি ছিলেন ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম মোঃ শামছুদ্দিন, ত্রিশাল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবীর আকন্দ প্রমুখ।

 

বিকেলে সমাপনী পর্বে সভাপতিত্ব করেন ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ হাফেজ মাওলানা রুহুল আমীন মাদানী, বিশেষ অতিথি ছিলেন ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোঃ ইকবাল হোসেন, ত্রিশাল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান (ভার.) এএনএম শোভা মিয়া আকন্দ, ত্রিশাল উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আশরাফুল ইসলাম মন্ডল প্রমুখ।

 

প্রদর্শনীতে প্রায় ৫০টি স্টলে প্রাণিসম্পদের বিভিন্ন প্রযুক্তি ও বিভিন্ন জাতের প্রাণি প্রদর্শিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- বড় ষাড়, দুধাল গাভি, উন্নত জাতের বকনা, বড় মহিষ, গাড়ল, বিভিন্ন জাতের ছাগল, ভেড়া, উন্নত জাতের কবুতর, উন্নত জাতের হাঁস, রাজ হাস, মুরগি, ডিম, পোষা পাখি ও উন্নত ঘাস অন্যতম।

 

প্রদর্শনীতে অংশ নেয়া খামারীদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারী হাসপাতাল থেকে সার্বিক সহযোগিতা পাওয়ায় গবাদি পশু পালনে তারা উৎসাহিত হচ্ছেন এবং ব্যাপকভাবে লাভবান হচ্ছেন।

 

দিনব্যাপী প্রদর্শনী মেলা ঘুরে ঘুরে দেখেন প্রধান অতিথিসহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সর্বস্তরের মানুষ। অতিথিগণ স্টল পরিদর্শন করেন এবং পরিদর্শন শেষে অংশগ্রহনকারী খামারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তাগণ, খামারী, সুশীল সমাজ, স্থানীয় ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

 

উদ্বোধনী পর্বের সভাপতি, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ বাস্তবায়ন কমিটি সদস্য সচিব ডা. তানজিলা ফেরদৌসী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রাণিসম্পদকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। বর্তমানে আমাদের দেশ প্রাণিসম্পদে স্বনির্ভর। এ ত্রিশাল উপজেলাও দুধ, ডিম ও মাংসের উৎপাদনে স্বনির্ভর। সকলের জন্য নিরাপদ, পর্যাপ্ত ও মানসম্মত প্রাণিজ আমিষ পূরণে আজকের এ মেলার নতুন নতুন প্রযুক্তিসমূহ কার্যকর ভূমিকা রাখবে।

 

কৃষক ও খামারিদের উৎসাহিত করার লক্ষে ও জনসাধারনের জন্য প্রাণিজ আমীষ সরবরাহ নিশ্চিত করার জন্য এ প্রদর্শনী মেলার আয়োজন করা হয়েছে। আর এ মেলার লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে প্রাণি সম্পদের উৎপাদন বৃদ্ধি করা, দুগ্ধ খামারিসহ অন্যান্য ও উদ্যোগতাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি করা, বিজ্ঞান ভিত্তিক লালন পালনের কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু পাখি, আধুনিক ব্যবস্থাপনা এবং পরামর্শ প্রদান করা ইত্যাদি।

 

প্রাণিসম্পদ ত্রিশাল উপজেলার সবচেয়ে সম্ভাবনাময় খাত। প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ এর মাধ্যমে প্রাণিসম্পদ বিভাগের নতুন নতুন প্রযুক্তি ত্রিশাল উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রান্তিক খামারিদের দোরগোড়ায় পৌছে যাবে। এতে করে প্রাণিসম্পদের উৎপাদন বাড়বে এবং জনসাধারণ উন্নত জাতের পশুপাখি পালনে উদ্ধুদ্ব হবেন।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *