যশোরের মণিরামপুরে স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, জুন ৩, ২০২৪ | আপডেট: ৫:৩৭ অপরাহ্ণ,

জেমস আব্দুর রহিম রানা:::   

যশোরের মণিরামপুরে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক প্রসব সেবা নিশ্চিতকরণ লক্ষ্যে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে স্থানীয় উপজেলা পরিষদ মিলনায়তনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর এমসিএইচ সার্ভিসেস ইউনিট এর সহযোগিতায় মণিরামপুর উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তর এ কর্মশালার আয়োজন করে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর যশোরের উপ-পরিচালক কাজী ফারুক আহমেদের সভাপতিত্বে ও আহসান হাবীব পারভেজের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দিয়ে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বিভাগীয় পরিচালক সৈয়দ রবিউল ইসলাম।
কর্মশালায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ ও প্রয়োজনীতার ওপর গুরুত্বারোপ সংক্রান্ত মূল প্রবন্ধ উপস্থাপনা করেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ও এমসিএন এর উপ-পরিচালক ডা. জিনাত সুলতানা।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু, উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান সন্দীপ ঘোষ, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী জলি আক্তার, এফপিসিএসটিকিউআইটির জেলা কনসালটেন্ট ডাঃ চন্দ্র শেখর কুন্ডু, মেডিকেল অফিসার সাদিয়া রায়হান সীমা, মণিরামপুর প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ লিটন প্রমূখ। এছাড়া কর্মশালায় উপস্থিত ইউপি চেয়ারম্যানবৃন্দ, ইউনিয়ন স্বাস্থ্যকর্মী গন সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন উম্মুক্ত আলোচনা করেন।

মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রতিষ্ঠানিক (হাসপাতাল, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এ কর্মশালায় আয়োজনে করা হয়। এতে বাণিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে মত দেন আলোচকরা।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *