সড়ক অবরোধ করে চলছে ন্যাশনাল সার্ভিস কর্মীদের অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ১২:৫৩ পূর্বাহ্ণ, মার্চ ১৩, ২০২৩ | আপডেট: ১২:৫৩ পূর্বাহ্ণ,

হীমেল কুমার মিত্র

স্টাফ রিপোর্টার

বেকার করো নিরসন দেশের হবে উন্নয়ন, অপেক্ষার সময় শেষ জেগে উঠো বাংলাদেশ” এই শ্লোগানে ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ীকরণের দাবিতে কুড়িগ্রামে শত শত ন্যাশনাল সার্ভিস কর্মী সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছে। অবিলম্বে ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ীকরণের দাবি মেনে না নিলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন নেতা-কর্মীরা।

(১২ মার্চ) রবিবার সকাল ৯টায় কুড়িগ্রাম কলেজ মোড় থেকে জেলা প্রশাসক কার্যালয় পর্যন্ত অবস্থান কর্মসূচি শুরু করে। অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি পালন করবেন বলে জানান তারা।

বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদ কর্মসূচিতে বক্তব্য রাখেন,বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি আতিক হাসান রাজা, বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদ কুড়িগ্রাম জেলার সভাপতি কে এম রমজান আলী, সাধারণ সম্পাদক মাইদুল ইসলাম, নাগেশ্বরী উপজেলার সভাপতি আতাউর রহমান রাজু, ফুলবাড়ী উপজেলার জাহাঙ্গীর আলম, উলিপুর উপজেলার সাধারণ সম্পাদক মুরাদ খন্দকার, রাজীবপুর উপজেলার সভাপতি আব্দুল্লাহ, কুড়িগ্রাম পৌরসভার সভাপতি সহ কুড়িগ্রাম জেলার প্রতিটি উপজেলার সভাপতি সাধারণ সম্পাদক বক্তব্য রাখেন।

বক্তারা অবিলম্বে ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ীকরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকের মধ্যে কুড়িগ্রামের বেকার সমস্যা নিরসনে ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ীকরণের ঘোষণা না দিলে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি পালন সহ বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন নেতারা।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আতিক হাসান রাজা জানান, ন্যাশনাল সার্ভিস কর্মীরা চাকরি স্থায়ী করার দাবিতে ২০১২ সাল থেকে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। দাবি পূরণে ২০১১ সালে বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদ গঠন করা হয়।
আজ কুড়িগ্রামে শহীদ মিনার চত্বরে এ কর্মসূচি পালন করা হয়েছে। দেশের ৩২ জেলা, ১৩০ উপজেলা এবং ১ হাজার ২০ ইউনিয়নে বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদের শাখা কমিটি করা হয়েছে। এসব কমিটির মাধ্যমে উপজেলা,জেলা,বিভাগ এবং রাজধানীতে তিন শতাধিক কর্মসূচি, যেমন- মানববন্ধন, অবস্থান কর্মসূচি, অনশন, সমাবেশ সহ বিভিন্ন কর্মসূচি পালন করেছি।

তিনি আরও জানান, আজকে আমরা এই ন্যাশনাল সার্ভিস (পাইলট) প্রোগ্রাম এর দুইটি কর্মসূচি হাতে নিয়েছি,ন্যাশনাল সার্ভিস স্থায়ীকরণ ও সরাসরি প্রধানমন্ত্রীর সাক্ষাৎ করণ না হওয়া পর্যন্ত অনশন অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। কুড়িগ্রামের জেলা প্রশাসক সাইদুর আরীফ মহোদয়ের সঙ্গে কথা হয়েছে যেখানে জানানো দরকার, সেখানে জানাবেন বলে আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য,, ২০১০ সালে ন্যাশনাল সার্ভিস প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুড়িগ্রাম,গোপালগঞ্জ ও বরগুনায় পাইলট প্রকল্প হিসেবে এর কার্যক্রম শুরু হয়। এ প্রকল্পে ১৮ থেকে ৩৫ বছরের শিক্ষিত যুবক-যুবতীদের দুই বছরের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করে সরকার। দেশের ১০ জেলার ১১ উপজেলায় এ প্রকল্পের কাজ চলমান ছিলো। এর মধ্যে কুড়িগ্রাম জেলায় প্রায় ৩ হাজার কর্মী ছিল বলে জানা গেছে।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *