আগামী নির্বাচনে ঢাকা-৪ আসনে প্রার্থী হচ্ছেন কারা!

প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ, জুন ১৯, ২০২৩ | আপডেট: ৮:৪৪ অপরাহ্ণ,

নিজস্ব প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নানামুখী সমীকরণ করছে প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি। আওয়ামীলীগ চায় নির্বাচনের বর্তমান ধারাবাহিকতা অব্যাহত রাখতে, বিএনপির দাবী নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আর জাতীয় পার্টি অনেকটা সুবিধাবাদি পার্টির চরিত্র অবলম্বন করছে বলে জানা গেছে।

 

নির্বাচনের এখনো ৬ মাসের বেশী সময় বাকী থাকলেও ভেতরে ভেতরে নিজ নিজ দলের মনোনয়ণ প্রত্যাশীদের যাচাই – বাছাই করছে দলগুলো এমনটাই দাবী ঘনিষ্ঠ সূত্রের। এরই ধারাবাহিকতায় রাজধানীর ঢাকার আসনগুলোর প্রতি সবগুলো দলেরই বিশেষ নজর থাকে।

 

ঢাকা-৪ আসন (কদমতলী-শ্যামপুর) শিল্পাঞ্চল, ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ – ঐতিহ্যের দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ আসন। তাই আগামী নির্বাচনে এ আসনে কারা হচ্ছেন রাজণৈতিক দলগুলোর প্রার্থী তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে নানা জল্পনা -কল্পনা। আর এই সকল জল্পনাকে ঘিরে রাজনৈতিক অঙ্গনে দেখা দিয়েছে নানা হিসাব-নিকাশ ও বিশ্লেষণ।

 

আগামী নির্বাচনে ঢাকা-৪ আসনে বর্তমান সাংসদ সৈয়দ আবু হোসেন বাবলা জাতীয় পার্টির মনোনয়ন চাইবেন তা প্রায় নিশ্চিত করেই বলা যায়। অপরদিকে এই আসন থেকে সাবেক দুই বারের সাংসদ এডভোকেট সানজিদা খানমের তেমন কোন বিকল্প না থাকায় আওয়ামীলীগের মনোনয়নের ব্যাপারে তিনি সবচেয়ে শক্ত দাবিদার। এছাড়াও শেখ হাসিনার সাবেক একান্ত ব্যক্তিগত সচিব ড. আওলাদ হোসেন ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক শেখ মোঃ আজহারের নামও শোনা যাচ্ছে। বিপরীতে, বিএনপি থেকে মনোনয়ণ প্রত্যাশী হিসাবে সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদের ছেলে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য তানভীর আহম্মেদ রবিনের নাম এককভাবে শোনা গেলেও সময় গড়ানোর সাথে সাথে প্রার্থীর সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

 

রাজনৈতিক বিশ্লেষক মহলের মতে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি যদি এককভাবে অংশ নেয়, সে ক্ষেত্রে জাতীয় পার্টির পক্ষ থেকে পার্টির কো-চেয়ারমান বর্তমান সাংসদ সৈয়দ আবু হোসেন বাবলা জাতীয় পার্টির মনোনয়ন চাইবেন এ বিষয়টি মোটামুটি নিশ্চিত করেই বলা যায়। তবে ভোটের লড়াইয়ে আওয়ামীলীগ ও বিএনপির মনোনয়ণ প্রত্যাশীদের সাথে রাজণৈতিক ও সাংগঠনিক ভাবে তিনি খুব একটা পাত্তা পাবেন না বলে মনে করেন বিশ্লেষক মহল।

 

স্থানীয়দের মতে, এবার বাবলার অবস্থান অনেকটা নড়বড়ে। কেননা গত দুটি নির্বাচনে ভোটের লড়াই না থাকায় এবং আওয়ামীলীগ-জাতীয় পার্টির জোটের কারণে তিনি অনেকটাই বিনা ভোটে নির্বাচিত হয়ে সংসদ সদস্য হওয়ার সুযোগ পেয়েছিলেন।

 

এবারের নির্বাচনে আওয়ামীলীগের পক্ষ থেকে একক প্রার্থী দিলে এবং বিএনপি যদি নির্বাচনে অংশ নেয় তাহলে সাংসদ হওয়ার সুযোগটি তার হাতছাড়া হতে পারে বলে জানান স্থানীয়রা।

 

স্থানীয় সুত্রে জানা যায়, এই আসনটি মুলত আওয়ামীলীগ ও বিএনপির ভোটব্যাংক হিসাবেই অধিক পরিচিত, আর তাই আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে লড়াই হবে আওয়ামীলীগ ও বিএনপির প্রার্থীদের মধ্যে। এছাড়া আওয়ামীলীগের পক্ষ থেকে অ্যাডভোকেট সানজিদা খানম, ড. আওলাদ হোসেন ও শেখ মোঃ আজহার মনোনয়ণ চাইবেন। এ ক্ষেত্রে অ্যাডভোকেট সানজিদা খানমের মনোনয়ন পাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশী বলে জানা গেছে।

 

কেননা, সাংসদ হিসাবে অতীতেও তিনি সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন। সানজিদা পরিবার খুবই শক্তিশালী একটি পরিবার। তিনি নিজে সাবেক দু’বারের সাংসদ, বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, তাঁর সময়ে এলাকায় প্রচুর উন্নয়ন মূলক কাজ হয়েছে। সবকিছু মিলিয়ে এ অঞ্চলে সানজিদা খানমের প্রভাব এখনো অক্ষুন্ন বলে মনে করেন স্থানীয় জনগন সহ রাজণৈতিক ব্যাক্তিবর্গ।

 

যদিও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক টিমের একটি বলয় রয়েছে ঢাকা-৪ এ, যারা অ্যাডভোকেট সানজিদা খানমকে খুব একটা পছন্দ করেন না এবং তার বিরোধীতাও করেন না। তবে, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও স্থানীয় আওয়ামী লীগের বেশীর ভাগ নেতাকর্মীই এড. সানজিদা খানমের পক্ষে রয়েছে।

 

আওয়ামীলীগের তৃণমূলের মতে, গত দুটি নির্বাচনে জাতীয় পার্টির সাথে জোট থাকার কারণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেকটা দয়া করেই এই আসনটিতে সৈয়দ আবু হোসেন বাবলা কে জোট সরকারের সমর্থন দেয়।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *