জুরাইনের ফুটপাত হকারদের দখলে-পথচারীদের ভোগান্তি

প্রকাশিত: ১০:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২৩ | আপডেট: ১০:৫২ অপরাহ্ণ,

নিজস্ব প্রতিবেদক: জুরাইনের ফুটপাতে সাধারণ মানুষকে চলতে হয় ভিড় ঠেলে কিংবা মেইন সড়ক ধরে। ফুটপাতের দোকানগুলোর কারনে মানুষকে ভীর ঠেলে চলতে হয়। এতে ঘটছে দুর্ঘটনা, বাড়ছে হতাহতের ঘটনা। হকারদের কারণে ফুটপাত দখল হয়ে যাওয়ায় সাধারণ মানুষের চলার পথ এতই সংকীর্ণ হয়ে পড়েছে যে কর্মব্যস্ত সময় বিপাকে পড়তে হয় পথচারীদের। বেশ কটি গার্মেন্টস, অনেকগুলো মার্কেট গড়ে উঠেছে এখানে। গার্মেন্টস শুরুর আগে পরে ও গার্মেন্টস কর্মী এবং সন্ধ্যার পর মার্কেটমুখী মানুষের ঢল নামে। এছাড়া অন্য পথচারী তো আছেই । ফুটপাতের জন্য বরাদ্দ জায়গা হকারদের দখলে চলে যাওয়ায় কোণঠাসা হয়ে পথ চলতে হয় সাধারণ মানুষকে। কখনো কখনো এমন মনে হয় যে এক পাশে দীর্ঘ লাইন দাঁড়িয়ে থাকে। আরেক পাশের মানুষের যাওয়ার শেষ হবে এ অপেক্ষায়। ওই অল্প জায়গাতেই তখন ভোগান্তি চরমে পৌঁছে ।

সেতু মার্কেটের সামনে পথচারী গার্মেন্টস কর্মী নাজমা আক্তার বলেন, খুব বাজে অবস্থায় আছি। আমরা যখন গার্মেন্টস ছুটি হয় তখন প্রচন্ড ভিড় ঠেলে চলতে হয় । এরকম হতো না যদি ফুটপাতের জন্য নির্ধারিত জায়গা দখল না হয়ে যেত। আর এক পথচারী কামাল হোসেন বলেন, যখন খুব তাড়াহুড়া থাকে ঝুঁকি নিয়ে মেইন সড়ক দিয়ে হেটে চলে যাই। অন্যান্য সময় চোখ মুখ খিচে পিপড়ার গতিতে ফুটপাতে চলতে হয়। কবে যে এই যন্ত্রণা থেকে মুক্তি পাবো জানিনা।

বিক্রমপুর প্লাজার সামনের হকারদের সঙ্গে কথা বলে জানা গেছে ফুটপাতে বসার কোন অনুমতি তাদের নেই । মাঝে মাঝে পুলিশ অভিযান চালায়। তখন কোন রকম দৌড়ে পালাই। নাম প্রকাশ না করার শর্তে আর এক হকার বলেন, স্থানীয় আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতাদের অনুমতি নিয়ে হকাররা ফুটপাতে বসে। প্রতিদিন নির্ধারিত হারে চাঁদা দিতে হয়। নয়তো বসতে দেয়া হয়না। জুরাইন-পোস্তগোলার হকারদের নিয়ে এর আগেও অনেক লেখালেখি হয়েছে। উচ্ছেদ অভিযানও চলছে একাধিকবার কিন্তু অভিযানে কোন কাজ হয়নি।

 



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *