তেলের পাইপবাহী তিনটি জাহাজ কুড়িগ্রামের চিলমারী নৌবন্দরে

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০২৩ | আপডেট: ৯:০৭ পূর্বাহ্ণ,

হীমেল কুমার মিত্র: ভারতের কলকাতা থেকে আসা তেলের পাইপবাহী তিনটি জাহাজ কুড়িগ্রামের চিলমারী নৌবন্দরে ভিড়েছে। এরপর কাস্টমস ক্লিয়ারেন্স নিয়ে আবারও জাহাজ তিনটি ভারতের আসামের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, (১২ জুলাই) বুধবার বিকেল ৪টার দিকে জাহাজ ৩টি চিলমারীর নৌবন্দরে পৌঁছায়। এর পর কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য অপেক্ষা করতে থাকে। পরে সন্ধ্যা নাগাদ কাস্টমস ক্লিয়ারেন্স পায় তারা। কাস্টমস ক্লিয়ারেন্স পেলেও রাতে জাহাজ ৩টি নৌবন্দরে অবস্থান করছে বলে জানা গেছে। আজ (১৩ জুলাই) বৃহস্পতিবার যেকোনো সময় জাহাজ ৩টি ভারতের আসামের উদ্দেশে যাত্রা করবে।

 

উল্লেখ্য, নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নদীপথে কলকাতা থেকে আসামে পণ্য পরিবহনে এ রুটটি ব্যবহার করছে ভারত।

 

কাস্টমস কর্মকর্তার সঙ্গে কথা বলা সম্ভব না হলেও কাস্টমস অফিস সূত্র জানা গেছে, জাহাজ তিনটিতে তেলের পাইপ থাকায় ক্লিয়ারেন্স দেয়া হয়েছে।

 

এসময় ব্রহ্মপুত্র নদে পানি বেশি থাকায় এ রুট ব্যবহার করে জাহাজ তিনটি কলকাতা থেকে বাংলাদেশ হয়ে আসামে যাবে। অন্য সময় নদীতে নাব্যতা সংকটে বড় জাহাজ না ভিড়লেও এখন পানি বৃদ্ধি পাওয়ার কারণে বড় জাহাজ নৌবন্দরে ভিড়ছে।

 

চিলমারী নৌবন্দরের প্রধান পাইলট মো. মাহবুব মিয়া জানান, বুধবার (১২ জুলাই) বিকেল ৪টার দিকে ভারতের কলকাতা থেকে তেলের পাইপবাহী তিনটি জাহাজ চিলমারী নৌবন্দরে পৌঁছে। কাস্টমস ক্লিয়ারেন্স শেষ। জাহাজ তিনটি বৃহস্পতিবার যেকোনো সময় চলে যেতে পারে।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *