Brac এর উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরণ বিষয়ক কর্মশালার আয়োজন

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩ | আপডেট: ৯:৪৩ পূর্বাহ্ণ,

মোঃ রাসেল কবিরঃ

যাত্রাবাড়ী brac সেন্টারের উদ্দ‍্যোগে ২৫ জানুয়ারি বুধবার রাজধানীর ধোলাইপাড়ে কিং প‍্যালেস চাইনিজ রেস্টুরেন্টে কর্মক্ষেত্রে প্রতিবন্ধি ব‍্যাক্তিদের অন্তর্ভুক্তিকরণ বিষয়ক এক কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলে তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে brac কাজ করে যাচ্ছে বলে জানান brac এর কর্মকর্তারা। এক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যাপারে সমাজের সকলের দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন ও সহযোগিতা কামনা করেন।উল্লেখ্য প্রাইড প্রকল্পে ৭% প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে তাদের দক্ষতা উন্নয়ন করে কর্মসংস্থান নিশ্চিত করতে brac কাজ করে যাচ্ছে।
যাত্রাবাড়ী brac সেন্টারের সেন্টার লিড মাহমুদুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী অঞ্চলের সমাজসেবা কর্মকর্তা মোঃ নূর ইসলাম। তিনি সমাজের পিছিয়ে পড়া বিভিন্ন ক্ষেত্রে শারীরিক ভাবে অক্ষম প্রতিবন্ধী ব‍্যাক্তিদের জন‍্য সরকারি বিভিন্ন প্রকল্পের বর্ণনা দিয়ে brac এর এই উদ্দ‍্যোগকে স্বাগত জানান। প্রতিবন্ধীদের ব্যক্তিদের কর্মসংস্থানের জন‍্য ব্র‍্যাকের এই প্রশিক্ষণ কর্মসূচির ব‍্যাপক প্রশংসা করেন।

কর্মশালায় brac এর দক্ষতা উন্নয়ন কর্মসূচির ডেপুটি ম‍্যানেজার তাসলিমা আক্তার উপস্থিত প্রতিবন্ধী ব‍্যাক্তি ও তাদের অভিভাবকদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনা মূলক আলোচনা করেন।

প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরণ বিষয়ক কর্মশালায় যাত্রাবাড়ী অঞ্চলের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা শারমীন সুলতানা, bracএর জেন্ডার জাস্টিস এন্ড ডাইভারসিটি প্রোগ্রামের রিজিওনাল ম‍্যানেজার কাজী শাহানা আক্তার ও উদয়ন কিন্ডার গার্ডেন উচ্চ বিদ‍্যালয়ের পরিচালক ও প্রধান শিক্ষক এইচ এম আসাদুজ্জামান রিপন কর্মক্ষেত্রে প্রতিবন্ধী ব‍্যক্তি, শিক্ষা ক্ষেত্রে প্রতিবন্ধী শিশু ও গণপরিবহনে চলাচলে প্রতিবন্ধী ব‍্যক্তিদের বিভিন্ন সমস‍্যা ও তার সমাধানে আমাদের করনীয় কি তার উপর চমৎকার আলোচনা করেন। কর্মশালার শেষ পর্বে উপস্থিত প্রতিবন্ধী ব‍্যাক্তি ও তাদের অভিভাবকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আফরোজা নাজনীন। অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করার ক্ষেত্রে যাত্রাবাড়ী সেন্টারের সকল সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান সেন্টার লিড।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *