পলাশীর শিক্ষা নিয়ে দেশবিরোধী শক্তিকে রুখতে হবে : ডা. ইরান

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, জুন ২৩, ২০২৩ | আপডেট: ৬:১৪ অপরাহ্ণ,

নিজস্ব প্রতিবেদক: দেশ এখন আধিপত্যবাদ ও ব্রাক্ষন্যবাদীদের চারণভূমিতে পরিণত হয়েছে মন্তব্য করে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, পলাশী থেকে শিক্ষা নিয়ে দেশবিরোধী শক্তিকে রুখে দাড়াঁতে হবে। পলাশীর প্রান্তরের বিশ্বাস ঘাতক মীর জাফর ও ঘসেটি বেগমরা বেচেঁ না থাকলেও আজ তাদের বংশধর কুশিলবরা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মানচিত্রকে আধিপত্যবাদীদের পদতলে সমর্পণ করেছে।

 

তিনি বলেন, পলাশীর প্রান্তরে কোন যুদ্ধ হয়নি, হয়েছিল যুদ্ধ যুদ্ধ খেলা। ভবিষ্যৎ চিন্তা না করে সন্ধি ও চুক্তি না করলে যে ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে পলাশী আমাদের সামনে সেই শিক্ষা হয়ে আছে। বিশ্বাসঘাতকদের প্রতি ক্ষমা যে বিপদ ডেকে আনে, তারও শিক্ষা রয়েছে পলাশী ট্রাজেডির মধ্যে। ১৭৫৭ সালে পলাশীর প্রান্তরে বিশ্বাসঘাতকদের কারণে বাংলার স্বাধীনতা সূর্য অস্তমিত হয়েছিল ১৯০ বছরের জন্য। ইস্ট ইন্ডিয়ার ফাঁদে পড়ে বিশ্বাসঘাতক চক্র শুধু দেশের স্বাধীনতাই বিকিয়ে দেয়নি, ভারতে ইংরেজ শাসনের পটভূমিও সৃষ্টি করেছিল।

 

তিনি আজ (বুধবার) ২৩ জুন ‌‌দুপুরে নয়াপল্টনস্থ দলীয় কার্যালয়ে বাংলাদেশ লেবার পার্টি ঢাকা মহানগর আয়োজিত ঐতিহাসিক পলাশী ট্রাজেডি দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

ডাঃ ইরান বলেন, পলাশীর প্রান্তরে নবাব পরাজয় বরণ করেননি। পরাজয় হয়েছে বিশ্বাসঘাতকদের। পলাশীর সঙ্গে আমরা বর্তমান সময়ের মিল দেখতে পাচ্ছি। বর্তমানেও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। জাতিকে দেশপ্রেম থেকে দূরে রাখতে পরিকল্পিত ভাবে দু’ভাগে বিভক্ত করে রাখা হয়েছে। সে জন্যই দেশের খ্যাতিমান রাজনৈতিক ব্যক্তিত্ব ও দেশপ্রেমিক জাতীয়তাবাদী শক্তিকে বর্তমান সরকার বিকৃতভাবে উপস্থাপনের মাধ্যমে চরিত্র হননের পথে নেমেছে। তাই দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করতে হলে বর্তমানের মীর জাফরদের চিহ্নিত করে রাজনৈতিক ও সামাজিক ভাবে মোকাবেলা করতে হবে।

 

লেবার পার্টি ঢাকা মহানগর উত্তরের সভাপতি এস এম ইউসুফ আলীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান হিন্দুরত্ম রামকৃষ্ণ সাহা, যুগ্ম-মহাসচিব মুফতি তরিকুল ইসলাম সাদী, সাংগঠনিক সম্পাদক খোন্দকার মিরাজুল ইসলাম, মহিলা সম্পাদক নাছিমা নাজনিন সরকার, প্রচার সম্পাদক মনির হোসেন, ছাত্রমিশন প্রচার সম্পাদক হাফিজুর রহমান রিফাত ও অর্থ সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

 

সভা শেষে সিএমএইচে চিকিৎসাধীন লেবার পার্টির ঢাকা দক্ষিন সভাপতি মাওলানা আনোয়ার হোসেনের দ্রুত সুস্থ্যতা কামনায় দোয়া ও মুনাজাত করা হয়। বিজ্ঞপ্তি



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *