মুরাদপুরে রাস্তার উপর কবির-সেলিমের নির্মাণ সামগ্রী, জনসাধারণের চলাচলে দুর্ভোগ

প্রকাশিত: ৯:৪২ পূর্বাহ্ণ, মে ৪, ২০২৩ | আপডেট: ৯:৪২ পূর্বাহ্ণ,

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর জুরাইনের মুরাদপুর মাদ্রাসা রোডের জিরো পয়েন্ট ও কুদের বাজারের মাঝামাঝিতে কবির-সেলিম ভ্রাতৃদ্বয়ের বহুতল ভবনের নির্মাণ সামগ্রী রাস্তার উপর রেখে নির্মাণ কাজ করায় দুর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। যানজট, দূর্ঘটনা সহ নানা সমস্যায় প্রতিনিয়ত পড়তে হচ্ছে মহল্লা বাসীদের। কোন রকমের নিয়ম নীতির তোয়াক্কা না করে যত্রতত্র ইট, পাথর, বালু, শুরকী ফেলে রাখছেন তারা। রাস্তা দখল করে ইটা বালু পাথর সহ বিভিন্ন নির্মাণ সামগ্রি রাখা বেআইনি। কিন্তু তারপরেও এ বিধান মানছে না তারা।

 

দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রুহুল আমিন ও কদমতলী থানা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোন জোর পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে স্থানীয়দের অভিযোগ।

 

সরজমিনে দেখা যায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫২ নং ওয়ার্ডের মুরাদপুর মাদ্রাসা রোডের জিরো পয়েন্ট এলাকায় বহুতল ভবন নির্মাণের কাজে ইটা বালু ও পাথর রাস্তার উপর মজুদ করে রেখেছে কবির ও সেলিম নামে দুই সহোদর। বাড়ির ভেতরে চলছে বহুতল ভবন নির্মাণ কাজ।

 

এছাড়াও মহল্লার কিছু অসাধু ব্যবসায়ীরা রাস্তায় ড্রেনের উপর ইটা বালু পাথর রেখে ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাদের কারণে বালু ও পাথর রাস্তার ড্রেনে পড়ে বন্ধ হচ্ছে ড্রেন। আর এ কারণে প্রতি বছর বর্ষার মৌসুমে বৃষ্টির সময় পাড়া-মহল্লায় সর্বত্র পানি জমে থাকে, তার ফলে সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হয়। এতে ওই রাস্তায় মানুষের চলাচলে বিঘ্ন ঘটেছে। ওই সব নির্মাণ সামগ্রীর কারণে চলাচল করতে বাধা সৃষ্টি হয়।

 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বাজেট অনুষ্ঠানে বলেছিলেন ভবন নির্মাণ কাজের জন্য রাস্তার উপরে যদি কেউ ইট বালু পাথর রাখে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

স্থানীয়রা বলেছেন, কবির ও সেলিম রাস্তা ও চলার পথ দখল করে দীর্ঘদিন ধরে নির্মাণ সামগ্রী রেখে ভবন নির্মাণ করে যাচ্ছে। এতে করে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়ে। শুধু তাই নয় মাঝেমধ্যে এ কারণে ফাঁকা রাস্তায় প্রায়ই যানজট লেগে থাকে। এর পরেও নির্মাণাধীন ভবনের মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা যায় না।

 

পূর্বে কম থাকলেও বর্তমান সময়ে মাদ্রাসা রোডের বিভিন্ন জায়গায় রাস্তার পাশে নির্মাণ সামগ্রী রেখে বেশ কয়েকটি ভবন নির্মাণ করা হয়েছে। ব্যবস্থা না নেয়ায় এমন ঘটনা ঘটছে বলে অনেকেই অভিযোগ রয়েছে।

 

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেছেন, আমাদের অভিযান সব সময় চলমান। আমি গত দুদিন আগেও ৪৪ নং ওয়ার্ডে নিজে অভিযান করেছি। যদি স্থানীয় কাউন্সিলররা নিজ থেকে এগুলো দেখভাল না করে তাহলে আর আমরা কি করতে পারি।

 

তিনি আরো বলেন, সকল মানুষকে সচেতন হতে হবে। আমি কর্পোরেশনের কাউন্সিলরদের বলে দিয়েছি যদি কোথাও এরকম দেখা যায় তাহলে সাথে সাথে সেগুলো জব্দ করতে আর তাদের জরিমানা করার জন্য। আমাদের সকলকে নিজ থেকে সচেতন হতে হবে।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *