অখণ্ড ভারতে’র মানচিত্র প্রদর্শন স্বাধীন বাংলাদেশকে অস্বীকারের শামিল – লেবার পার্টি

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, জুন ৫, ২০২৩ | আপডেট: ১০:১০ অপরাহ্ণ,

মহানগর প্রতিবেদক ঃ

ভারতের নতুন সংসদ ভবনে বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান, মিয়ানমারসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশকে অঙ্গীভূত করে ভিস্তা প্রকল্পের আওতায় তথাকথিত ‘অখণ্ড ভারত’র মানচিত্রের ম্যুরাল স্থাপনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, ‘অখণ্ড ভারতে’র মানচিত্র প্রদর্শন স্বাধীন বাংলাদেশকে অস্বীকারের শামিল ও সার্বভৌমত্বের জন্য চপোটাঘাত মাত্র। যারা বাংলাদেশকে ভারতের অঙ্গরাজ্য মনে করে তারাই এহেন স্বাধীনতা বিরোধী ও ধৃষ্ঠতা মনোভাব প্রদর্শন করেছে। ইতোপুর্বে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের ‘বাংলাদেশ ভারতের অংশ” দাবী এবং হিন্দুমহাজোট মহাসচিব গোবিন্দ প্রমানিক ও শ্যামলী পরিবহনের মালিক গনেশ চন্দ্রের বাংলাদেশকে ভারতের অংশ করার শপথ গ্রহন একসুত্রে গাধাঁ। তাদের রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্র ও চক্রান্তমুলক বক্তব্য বিবৃতি ও কর্মকান্ড দেশপ্রেমিক শক্তিকে হৃদয়ে আঘাত করেছে।

আজ (সোমবার) এক বিবৃতিতে অবিলম্বে ‘অখণ্ড ভারতে’র ম্যুরাল অপসারণের আহ্বান জানিয়ে ডাঃ ইরান বলেন, ভারতের বিজেপি সরকার কর্তৃক স্থাপিত এই ম্যুরাল বাংলাদেশের সার্বভৌমত্ব ও আত্মমর্যাদার প্রতি এক অবমাননাকর দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। এটি বাংলাদেশের সার্বভৌমত্বের অবমাননা এবং বাংলাদেশের জনগণের মর্যাদাবোধকে তা দারুণভাবে আহত করেছে। অখণ্ড ভারতের এই ম্যুরাল এই অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য খুবই উদ্বেগজনক। ভারতের বর্তমান ক্ষমতাসীন উগ্র সাম্প্রদায়িক বিজেপি সরকার হিন্দুত্ববাদী মতাদর্শ প্রতিষ্ঠার জন্য অখণ্ড ভারতের মানচিত্রের ম্যুরাল স্থাপন করেছে। আমরা ভারতীয় আগ্রাসী নীতির তীব্র নিন্দা জানাই এবং তার পেছনে থাকা ইতিহাসের হিন্দুত্ববাদী পুনর্নির্মাণের প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করছি।

তিনি অবিলম্বে বাংলাদেশ সরকারকে ভারতীয় হাইকমিশনকে তলব করে তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়ে ‘অখণ্ড ভারতে’র ম্যুরাল অপসারণের পদক্ষেপ নিতে আহবান জানান। বিজ্ঞপ্তি



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *