“গণমুক্তি জোট” ছাড়ল “বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট”

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০২৪ | আপডেট: ১০:৫৫ অপরাহ্ণ,

নিজস্ব প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গঠিত “গণমুক্তি জোট” থেকে বের হয়ে গেলো নিবন্ধিত রাজনৈতিক দল “বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট”।

বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সংগঠন প্রধান আবু লায়েস মুন্না স্বাক্ষরিত এক বার্তায় বলা হয়, রাজনীতিতে জোটবদ্ধতা একটি কৌশলগত দিক। নীতি-আদর্শভিত্তিক পরস্পর সক্রিয় ও স্বতন্ত্র হলেও জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে কৌশলগত কারণে অনেক রাজনৈতিক দলই জোটবদ্ধ হয়ে থাকে।

 

তেমনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে নির্বাচন কমিশনে নিবন্ধিত দল বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট)-এর ছড়ি’ প্রতীক নিয়ে নির্বাচন করার জন‍্য কয়েকটি অনিবন্ধিত রাজনৈতিক দল ও সামাজিক ব্যক্তিদের নিয়ে বাংলাদেশ জাতীয় লীগের সভাপতি ড. শাহরিয়ার ইফতেখার ফুয়াদকে জোটের চেয়ারম্যান ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট) এর সংগঠন প্রধান- আবু লায়েস মুন্নাকে জোটের প্রধান সমন্বয়ক এর দায়িত্ব দিয়ে গত ১লা মার্চ ২০২৩ খ্রিঃ তারিখে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘”গণমুক্তি জোট'” নামে একটি জোটের ঘোষণা করা হয়।

 

জোটভুক্ত দলসমূহ হল- ১. বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট) ২. বাংলাদেশ জাতীয় লীগ ৩. সোনার বাংলা আন্দোলন ৪. গণ কংগ্রেস ৫. ডেমোক্রেটিক লীগ ৬. জাতীয় জনমুক্তি পার্টি ৭. সোনার বাংলা পার্টি ৮. জনতা পার্টি ৯. স্বাধীনতা পার্টি ১০. জাতীয় জনমুক্তি পার্টি।

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিজোটের “ছড়ি” প্রতীকে ৬৩ জন প্রার্থী অংশগ্রহণ করে। যেহেতু “গণমুক্তি জোট” একটি নির্বাচনী জোট ছিল যা নির্বাচন শেষ হওয়ার সাথে সাথে তার কার্যক্রমও শেষ হয়ে যায়। তাই গণ মাধ্যমে প্রেস বিজ্ঞাপ্তির মধ্য দিয়ে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, “গণমুক্তি জোট” থেকে বের হয়ে আসার ঘোষণা দিয়েছে।

 

মুক্তিজোট তার নিজ দলের জেলা ও উপজেলাসমূহের কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে। সে লক্ষ্যে মুক্তিজোট আগামীতে কাজ করবে। আজকের পর থেকে জোট ভুক্ত কেউ মুক্তিজোটের প্রতীক বা মুক্তিজোটের নাম অথবা পরিচয় দিয়ে কোনরকম ক্রিয়া কর্ম করলে তবে তার বিরুদ্ধে মুক্তিজোট আইনগত ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *