প্রধানমন্ত্রী আজ ২২১০১ ছিন্নমূল পরিবারকে জমিসহ ঘর উপহার দিবেন

প্রকাশিত: ১১:৫৬ পূর্বাহ্ণ, আগস্ট ৯, ২০২৩ | আপডেট: ১১:৫৬ পূর্বাহ্ণ,

হীমেল কুমার মিত্র, স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধুর জৈষ্ঠ্য কন‍্যা, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা, কেউ আর গৃহহীন ও ভূমি হীন থাকবে না। এর ধারাবাহিকতায় আজ (৯ আগস্ট ) বুধবার বঙ্গবন্ধুর জৈষ্ঠ্য কন‍্যা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি, প্রধানমন্ত্রী ভূমিহীন পরিবারের মাঝে ২ শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করবেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হস্তান্তর অনুষ্ঠানে যোগ দিবেন।

 

আশ্রয় – ২ প্রকল্পের আওতায় ৪১টি জেলার আরও ১২৩টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করা হবে, যার ফলে মোট উপজেলার সংখ্যা হবে ৩৩৪ এবং এই ১২টি জেলা সহ সম্পূর্ণ গৃহহীন ও ভূমিহীন মুক্ত জেলার মোট সংখ্যা দাঁড়াবে ২১।

 

আজ যাদের ঘর দেওয়া হচ্ছে এর মধ্যে অনেকে কিছুদিন ধরে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তাদের নতুন ঠিকানায় ঠাঁই পেতেছেন।

 

তাদের মধ্যে পাবনার সুজানগর উপজেলার আহম্মদপুর গ্রামের বাসিন্দা মোঃ কাশেম শেখ (৪৭ ) একজন। পেশায় তিনি ভ‍্যানচালক ও দিনমজুর। জন্মেরপর থেকে নিজের জমি দূরের কথা মাথা গোঁজার ঠাঁইটুকু ছিল না।

 

নিজের ঘরটি (৪৮ নম্বর) দেখিয়ে তিনি বলেন, এমন পাকা, পরিস্কার -পরিচ্ছন্নঘর হবে আমাদের কল্পনা করিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন‍্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন‍্য লাখো-কোটি দোয়া, উনার ইচ্ছায় আল্লাহর রহমতে আমাদের ঠিকানা হলো।

 

কাশেম শেখের মতো আহমেদ নগর ইউনিয়নের আরো ৫৩ টি ছিন্নমূলক ও উদ্বাস্তু পরিবারকে আজ ২ শতক জমিসহ ঘর দেয়া হবে।

 

পাবনার সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তরিকুল ইসলাম জানান, এখানে যারা ঘর পেতে যাচ্ছেন সবার মাঝে আনন্দের বাঁধ ভাঙ্গা উচ্ছাস। প্রধানমন্ত্রী’র নির্দেশনায় স্থান নির্বাচনের ক্ষেত্রে মানুষের মৌলিক চাহিদা ও কর্মসংস্থানের বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সব মিলিয়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর দীর্ঘদিনের দুঃখ কষ্ট লাঘব হবে।

 

উল্লেখ্য, আশ্রয় – ২ প্রকল্পের ৪র্থ ধাপের আওতায় এটি ২য় পর্যায়। এর আগে ২২ মার্চ, ২০২৩ ইং তারিখে ২য় ধাপের অধীনে ১ম দফায় ৩৯ হাজার ৩৬৫টি জমি সহ ঘর হস্তান্তর করা হয়।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *