সম্প্রতি র‌্যাবের কার্যকলাপে যুক্তরাষ্ট্র সন্তুষ্ট: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৯:১৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৩ | আপডেট: ৯:১৪ পূর্বাহ্ণ,

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সম্প্রতি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কার্যকলাপে যুক্তরাষ্ট্র সন্তোষ প্রকাশ করেছে। তার দাবি, র‌্যাব মানবাধিকারের প্রতি সম্মান রেখে তাদের দায়িত্ব পালন করতে সক্ষম হয়েছে। এ কারণে তাদের সাম্প্রতিক পারফরম্যান্সে যুক্তরাষ্টের এই সন্তোষ।

রোববার (১৫ জানুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

ড. আব্দুল মোমেন বলেন, ‘মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কোনো ধরনের দ্বিধা ছাড়াই গঠনমূলক মনোভাব নিয়ে শ্রম ও মানবাধিকারসহ সকল গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছি। কোনো রিজার্ভেশন ছাড়াই আমরা সব বিষয়ে খুব ভালো আলোচনা করেছি। আমরা খুবই খুশি যে, আমরা অনেক বিষয়েই একমত হয়েছি। জনগণের জন্য কল্যাণজনক হলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ঢাকা যেকোনো ভালো পরামর্শ নিতে প্রস্তুত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মার্কিন পক্ষকে জানিয়ে দিয়েছি যে, বর্তমান সরকার অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। সরকার নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে শক্তিশালী স্বাধীন নির্বাচন কমিশন গঠনসহ সংশ্লিষ্ট বিষয়গুলো নিশ্চিত করেছে।

ডোনাল্ড লু বিদ্যমান বাংলাদেশ-মার্কিন সম্পর্ক আরও জোরদার করতে এখানে এসেছেন জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে শ্রম অধিকার আরও উন্নত করতে কিছু পরামর্শ দিয়েছেন, যাতে আমরা ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশনের (ডিএফসি) অর্থ সহায়তা পেতে পারে। এরইমধ্যে শ্রম মন্ত্রণালয়কে আমরা সমস্যা সমাধানের জন্য একটি রোডম্যাপ দিয়েছি। জনগণের জন্য কল্যাণজনক হলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ঢাকা যেকোনো ভালো পরামর্শ নিতে প্রস্তুত।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *