স্মার্ট বাংলাদেশ গড়তে প্রতিটি স্কুল, শিক্ষক ও শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে

প্রকাশিত: ১১:৫৭ অপরাহ্ণ, মে ১৭, ২০২৩ | আপডেট: ১১:৫৭ অপরাহ্ণ,

মোঃ খাইরুজ্জামান সজিব: আজ ১৭ মে ২০২৩- শিশুদের সঠিকভাবে বেড়ে ওঠার পেছনে পরিবারের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে শিক্ষা প্রতিষ্ঠানও বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ভবিষ্যতের স্বপ্ন তৈরিতে, জীবনের লক্ষ্য বেছে নিতে এবং সমাজ ও দেশকে এগিয়ে নিতে প্রতিটি প্রতিটি বিদ্যালয় হয়ে উঠতে পারে একটি আদর্শ বিদ্যালয়, মডেল স্কুল ফেয়ার কর্মসূচীতে এ কথাই বলেন অংশগ্রহণকারীরা।

 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর -মাউশি’র তত্ত্বাবধানে সুরভি ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত “চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম” প্রকল্পের সহযোগিতায় বিদ্যালয় গুলোকে মডেল বিদ্যালয় হিসেবে গড়ে তুলতে সহায়তা করা ও শিক্ষার্থীদের ভবিষ্যতের সুন্দর স্বপ্ন দেখানো এবং বিদ্যামান শিক্ষার সুযোগ বৃদ্ধি করার লক্ষ্যেই রোজ গার্ডেন হাই স্কুলের আয়োজনে ঢাকার যাত্রাবাড়ি ধলপুর কমিউনিটি সেন্টারে এই ব্যতিক্রম ধর্মী মেলার আয়োজন।

 

মেলার উদ্বোধন করেন প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন, পরিচালক (মাধ্যমিক) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি। শিক্ষা কর্মকর্তা, শিক্ষক, এসএমসি’র সদস্য, শিক্ষার্থী, অভিভাবকসহ প্রায় ৭০০ জন মডেল স্কুল মেলায় অংশ নেয়।

 

মেলায় শিক্ষার্থীরা বাংলাদেশের ইতিহাস-্ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতি, জাতীয় শিক্ষাক্রম ২০২৩, জীবনের লক্ষ্য Ñ সম্ভাবনাও সুযোগ, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়নসহ পাচঁটি বিষয়ের উপর স্টল সাজিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের জীবনের লক্ষ্য তুলে ধরে এবং কিভাবে ভবিষ্যতের নিজের স্বপ্ন পূরণ এবং সমাজ ও দেশের উন্নয়নে অবদান রাখবে তা উপস্থাপন করে।

 

উদ্বোধনী পর্বে প্রধান অতিথি’র বক্তব্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর -মাউশি’র পরিচালক (মাধ্যমিক) জনাব প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন বলেন, “নতুন শিক্ষাক্রম ২০২৩ বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। ফলাফল নির্ভর পড়াশুনা নয় বরং সত্যিকার জ্ঞান অর্জনই শিক্ষাক্রমের লক্ষ্য। সকল শিক্ষার্থীর অন্তর্নিহিত সম্ভাবনা বিকাশে সংবেদনশীল, জবাবদিহিমূলক, একীভূত ও অংশগ্রহণমূলক শিক্ষাব্যবস্থা নিশ্চিতকরণে প্রতিটি বিদ্যালয় ও শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে।”

 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি’র উপ-পরিচালক সৈয়দ মইনুল হাসান বলেন, “মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি’র তত্ত্বাবধানে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় অল্প সংখ্যক মাধ্যমিক বিদ্যালয়ে জেন্ডার ইক্যুইটি মুভমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। তবে এই কার্যক্রমটি সারাদেশে ছড়িয়ে দেয়া প্রয়োজন। যাতে করে সমাজে জেন্ডার সমতা এবং অন্তর্ভূক্তিমূলক শিক্ষা নিশ্চিত হয়।”

 

মাউশি’র সহকারি পরিচালক খালেদ সাইফুল্লাহ বলেন, মাউশি প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সাথে অংশীদারিত্বেও মাধ্যমে নিরাপদ, অন্তর্ভুক্তিমূলক এবং জেন্ডার সংবেদনশীল শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে শিক্ষার্থীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক সচেতন করতে বিভিন্ন কর্মষসূচী বাস্তবায়ন করছে পাশাপাশি, শিক্ষকদের জন্য জেন্ডার রেসপন্সিভ ইনক্লুসিভ পেডাগজি ট্রেনিং ও সাইকোসোশ্যাল কাউন্সেলিং ট্রেনিং প্রদান করা হচ্ছে।

 

রোজ গার্ডেন হাই স্কুলটি একটি আদর্শ স্কুল হয়ে ওঠার গল্প ও অভিজ্ঞতাগুলো উপস্থাপন করেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মিজানুর রহমান।

 

অভিভাবক সালমা বেগম বলেন, বিদ্যালয় কর্তৃপক্ষ এবং সুরভি ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আমার মেয়ের লেখাপড়ায় অনেক সহযোগিতা করেছে।” নবম শ্রেনির শিক্ষার্থী সামিয়া আকতার বলেন, আমি লেখাপড়া করে একজন ডাক্তার হতে চাই। আমার এই স্বপ্ন পুরণে সবার সহযোগিতা চাই।

 

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর “চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম” প্রকল্পের ম্যানেজার ফারজানা বারী বলেন, “বিদ্যালয়ে সহায়ক পরিবেশ সৃষ্টি করা, বাল্যবিয়ে রোধ করা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা সমাপ্তিকরণ ও বিদ্যালয় হতে ঝরে পড়া রোধ করা এবং বিদ্যালয় পরিচালনা প্রক্রিয়াকে শক্তিশালী করার লক্ষ্যে “চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম” প্রকল্পটি বিদ্যালয় পর্যায়ে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করছে। তিনি আরও বলেন, শিশুর পরিপূর্ণ বিকাশে বাবা-মারা সন্তানের পুষ্টিকর খাবার নিশ্চিত করার পাশাপাশি তাদের মনের যতœ নিবেন।

 

চাইল্ড ব্রাইড টু বুকওর্য়াম প্রজেক্ট সুরভি’র প্রজেক্ট ম্যানেজার মোঃ জায়েদ হোসেন বলেন, প্রকল্পের শুরুতেই করোনা মহামারীর কারণে স্কুলগুলোতে পুরোদমে কাজ করতে চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে তবে, মাউশি ও স্কুল কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় অলটারন্যাটিভ এপ্রোচে শিক্ষার্থীদের শিক্ষাসহ চাহিদাভিত্তিক বিভিন্ন সহায়তার মাধ্যমে প্রান্তিক পরিবারের শিক্ষার্থীদের ঝরেপড়া রোধ করা সম্ভব হয় এবং বিদ্যালয়ে সহায়ক পরিবশে তৈরী করতে সক্ষম হয়।

 

মেলায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি’র পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন সহ অতিথিরা জেন্ডার ইকুইটি মুভমেন্ট ইন স্কুল-জেমস প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের হাতে সনদ তুলে দেন এবং সবশেষে শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক আয়োজনে দেশাত্ববোধক গান, নৃত্য পরিবেশন করা হয় ও মেলায় অংশগ্রহনকারী স্টল বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *