ইজতেমায় ফায়ার সার্ভিসের ব্যাপক প্রস্তুতি

প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩ | আপডেট: ৭:২৮ অপরাহ্ণ,

জহিরুল ইসলাম রাজু: রাজধানীর অদূরে টঙ্গীতে ১৩ থেকে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জমায়েত ইজতেমা ঘিরে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

বুধবার গ্লোবাল নিউজকে তিনি বলেন, ‘ইজতেমা উপলক্ষে ব্যাপক প্রস্ততির অংশ হিসেবে পুরো ময়দান ওয়্যারলেস ফ্রিকোয়েন্সির আওতায় আনা হয়েছে। অগ্নিদুর্ঘটনা মোকাবেলায় ময়দানের প্রতিটি খিত্তায় ফায়ার এক্সটিংগুইসার, ফায়ার হুক, ফায়ার বিটারসহ দুইজন ফায়ার ফাইটার দায়িত্ব পালন করবেন। তুরাগ নদীসহ ময়দানের চারপাশে ১৪টি পোর্টেবল পাম্প প্রস্তুত রাখা হয়েছে।’

তিনি জানান, ময়দানের বিভিন্ন স্থানে চারটি পানিবাহী গাড়ি, রোগী পরিবহনে পাঁচটি অ্যাম্বুলেন্স, সহজে বহনযোগ্য স্পিড বোট, পিকআপে ডুবুরিদল, বেশ কয়েকটি টু হইলার, ১৩টি জেনারেটর এবং লাইটিং ইউনিট মোতায়েন থাকবে। মাঠের বিভিন্ন স্থানে ফায়ার সার্ভিসের ৩৬১ জন কর্মকর্তা ও ফায়ার ফাইটার মোতায়েন এবং ময়দানে ফায়ার কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়াও টঙ্গী, উত্তরা ও জয়দেবপুর ফায়ার স্টেশনগুলো স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, ইজতেমার নিরাপত্তায় নির্ধারিত পোশাকের বাইরে সাদা পোশাকেও মোতায়েন করা হবে পুলিশ। এ ছাড়া বোমা উদ্ধার ও নিষ্ক্রিয়কারী দল, ডগ স্কোয়াড, নৌ টহল দল এবং বিস্ফোরক দ্রব্য বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্তরা দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘ইজতেমাকে কেন্দ্র করে পুলিশসহ অন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা, প্রশাসন, ঢাকা ও গাজীপুর সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট সব সরকারি দপ্তর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় নিরাপদে ও শান্তিপূর্ণভাবে ইজতেমা অনুষ্ঠিত হবে।’



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *