নগরীতে মণ্ডপে মণ্ডপে নানা আয়োজনে চলছে দুর্গাপূজা

প্রকাশিত: ১১:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৩ | আপডেট: ১১:৪৪ পূর্বাহ্ণ,

হীমেল কুমার মিত্র, স্টাফ রিপোর্টার: রংপুর মহানগরীসহ জেলায় যথাযথ আনুষ্ঠানিকতা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে নবমী বিহীত পূজা অনুষ্ঠিত হয়েছে।

 

আজ (২৪ অক্টোবর) মঙ্গলবার বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় উৎসব।

নগরীতে সকাল থেকে পূষ্পাঞ্জলির মাধ্যমে শুরু হয় দেবী দুর্গা পূজার আনুষ্ঠানিকতা। রংপুর মহানগরী ও জেলার সকল মন্দির-মন্ডপে পূজা-অর্চনা, ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মা দুর্গা দেবীর আগমন পূর্বাহ্নের মধ্যে নবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে।

 

এর মাধ্যমে রংপুর নগরীর পরেশনাথ মন্দির, গুপ্তপাড়া মন্দিও, শ্রী শ্রী করুণাময়ী কালীমন্দির, সেনপাড়া মন্দির, ক্ষত্রিয় সমিতি মন্দির, দাস পাড়া মন্দিরসহ রংপুরের বিভিন্ন উপজেলায় অত্যন্ত উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে দুর্গাপূজা মহানবমী পালিত হয়েছে।

 

গতকাল সোমবার (২৩ অক্টোবর) সকালে থেকে বিহিত পূজার মাধ্যমে মহানবমী অনুষ্ঠান শুরু এবং আজ মঙ্গলবার (২৪ অক্টোবর)

 

এবার রংপুর মহানগরীর ১৫৭টি ও জেলার আট উপজেলায় ৮০৬টি মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে বলে জানাগেছে। দুর্গা পূজা নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ করতে প্রতিটি মণ্ডপে কঠোর নিরাত্তার ব্যবস্থা নিয়েছেন আইন শৃঙ্খলা বাহিনী।

 

এদিকে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা উপলক্ষে আইন-শৃংঙ্খলা নিয়ন্ত্রণসহ সার্বিক বিষয়ে রংপুর জেলা প্রশাসন, মেট্রোপলিটন ও জেলা পুলিশের পক্ষ থেকে প্রস্তুুতি নেয়া হয়েছে। যে কোন অপ্রীতিকর পরিস্তিতি এড়াতে মন্ডপে পুলিশ, আনসার বাহিনী ও গ্রাম পুলিশের সদস্যরাও আছেন। এছাড়াও সাদা পোষাকধারি আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। বেশ কিছু মন্ডপে সিসি ক্যামেরাও স্থাপন করা হয়েছে।

 

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ রংপুর জেলার সভাপতি সুশান্ত ভৌমিক জানান, এ বছর রংপুর মহানগর ও জেলায় ৯৬৩টি মন্ডপে দূর্গাপুজা অনুষ্ঠিত হচ্ছে। উৎসব মূখর পরিবেশে পূজা হবে। প্রশাসনের সাথে সম্বন্বয় করে পূজা মন্ডপে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা শাখার সিনিয়র সহসভাপতি ধীমাণ ভট্টাচার্য বলেন, মহাষষ্ঠী দিয়ে শুরু হয় দুর্গাপূজা অনুষ্ঠান আজ নবম আগামীকাল দশমী দিয়ে শেষ হবে,যে পূজা করব আমরা দেবী বিল্ববৃক্ষে এসেছেন, এটাই কল্পারম্ভ বোধন এবং অধিবাসের মধ্য দিয়ে দেবীকে আমন্ত্রণ জানানো হয়েছে। সব প্রতিকূলতায় তিনি যেন আমাদের শক্তি জোগান।

 

আয়োজকরা জানান, ভক্তদের কষ্ট দূর করতে চলতি বছর দেবী দুর্গা এসেছেন ঘোড়ায় চড়ে, আর বিজয়া দশমীর দিন একই বাহনে মর্ত্যলোক ছেড়ে কৈলাসে চলে যাবেন।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *