সিরাজদিখানে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২৩ | আপডেট: ৮:১৩ অপরাহ্ণ,

লতা মন্ডল-সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধি: দুর্গোৎসবের প্রধান অনুষঙ্গ হচ্ছে দেবী র্দুগার প্রতিমা। শারদীয় দূর্গা পূজাকে ঘিরে গত আড়াই থেকে তিন মাস ধরে মৃৎশিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। যেন দম ফেলার ফুসরত নেই মৃতৎশিল্পীদের। সঠিক সময়ে প্রতিমা ডেলিভারি দেওয়ার জন্য পরিবারের সদস্য ছাড়াও বাড়তি শ্রমিক নিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রতিমা তৈরি করছেন উপজেলার অর্ধশতাধিক মৃতৎশিল্পীরা।

উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, উপজেলা জুড়ে ১২৭টি পূজা মন্ডপে শারদীয় উৎসব পালনের প্রস্তুতি চলছে। সেই সঙ্গে পূজা মন্ডপে মন্ডপে চলছে প্যান্ডেল, গেট, তোরণসহ বিভিন্ন ধরনের সাজসজ্জার কাজের প্রস্তুতি নিচ্ছে পূজা আয়োজক কমিটি।

উপজেলার রশুনিয়া ইউনিয়নের আবিরপাড়া এলাকার মৃৎশিল্পী বাবুল পাল জানান, এ বছর তিনি ১২টি প্রতিমার কাজ পেয়েছেন। তিনি ৯ টি প্রতিমার কাজ দেড়-দুই মাস আগে থেকেই শুরু করেছেন। সঠিক সময়ে প্রতিমা ডেলিভারি দিতে পারলে খরচ মিটিয়ে তার আয় হবে ৭০ থেকে ৮০ হাজার টাকা।

উপজেলা পূজা উদর্যাপন পরিষদের সভাপতি তপন দাস সাধারণ সম্পাদক জ্ঞানদীপ ঘোষ জানান, ২০ অক্টোবর ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে পাঁচদিন ব্যাপী আমাদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। এ বছর মা দেবী দূর্গার আগমন ঘোটবে ঘটকে(ঘোড়ায়) আর গমন করবেন ঘোটকে চড়ে। ইতিমধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নের তথ্য মতে ১২৭ টি মন্ডপের সম্ভাব্য তালিকা করা হয়েছে। তবে কয়েক দিনের মধ্যেই আমরা চূড়ান্ত তালিকা তৈরি করবো। তারা আরও জানান, ৬ষ্ঠী পূজার মাধ্যমে প্রতিটি মন্ডপে ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যদিয়ে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। শারদীয় দূর্গা উৎসব শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে উপজেলা প্রশাসনসহ সবার সার্বিক সহযোগিতা চেয়েছেন।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *