সিরাজদিখানে ৬১টি স্কুলে জরায়ুমুখ ক্যানসার রোধে টিকাদান শুরু

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৩ | আপডেট: ৫:২০ অপরাহ্ণ,

লতা মন্ডল-সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধিঃ জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। আজ রবিবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ৮ টায় সিরাজদিখান ইছাপুরা মডেল সরকারী উচ্চ বিদ্যায়ল অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে সিরাজদখান উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহম্মেদ জরায়ু মুখ ক্যানসার (এইসপিভি) প্রতিরোধে টিকা দান ক্যাম্পেইন ২০২৩ এর উদ্বোধন করেন।

 

‘এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ু ক্যানসার রুখে দিন’ এই প্রতিপাদ্য নিয়ে দেশে শুরু হলো এইচপিভি টিকাদান কর্মসূচি। উপজেলার ১৪ ইউনিয়নের ৬১টি স্কুলে ১৪ হাজার কিশোরীকে টিকাদানের মাধ্যমে সিরাজদিখানে সরকারিভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন সিরাজদিখান উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ। ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের অর্থাৎ পঞ্চম থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের টিকাদানের মধ্য দিয়ে শুরু হলো এই কার্যক্রম। আজ রবিবার জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় (ইপিআই) এই টিকাদান শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন, সিরাজদিখান উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ , উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আঞ্জুমান আরা, ইছাপুরা সরকারাী মডেল উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ নাছির উদ্দিন, ইছাপুরা সরকারাী মডেল উচ্চ বিদ্যালয় সহকারী প্রধান শিক্ষক মোঃ জামাল হোসেন মিয়া, ইছাপুরা ইউনিয়ন পরিষদ চেযারম্যান মোঃ সুমন মিয়া, সিরাজদিখান উপজেলা প্রেসক্লাব সভাপতি সুব্রত দাস রনক,সাংবাদিক গোপাল দাস হৃদয় প্রমুখ।

 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আঞ্জুমান আরা বলেন,আজ ১৫ই অক্টোবর ঢাকা ডিভিশন এর অন্যান্য উপজেলার ন্যায় সিরাজদিখানেও জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধ টিকা( এইচপিভি) ভ্যাক্সিন প্রদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আপনারা জানেন, ইপিআইয়ের মাধ্যমিক ০৭টি ভ্যাকসিন দেওয়া হয়। আর এই কার্যক্রমের সফলতা অর্জনের মাধ্যমেই আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন। জরায়ুমুখের ক্যানসারের এই টিকাদানের মাধ্যমে আমরা দেশে স্বাস্থ্যখাতে আরও একটি মাইলফলক অর্জন করছি। এই জরায়ুমুখ ক্যানসার নীরব ঘাতক। মাত্র একটি ডোজ টিকা গ্রহণ আজকের কিশোরীকে ভবিষ্যৎ জরায়ুমুখ ক্যান্সার থেকে রক্ষা করতে সক্ষম। তাই অবশ্যই সন্মানিত অভিভাবকবৃন্দ সহ সিরাজদিখানবাসীকে টিকার গুরুত্ব অনুধাবনের জন্য অনুরোধ করেন। অনুষ্ঠানে ওয়েবসাইটে নিবন্ধনের মাধ্যমে যেভাবে টিকা নেওয়া যাবে তা প্রদর্শন করা হয়। ওয়েব সাইটটি হলো িি.িাধীবঢ়র.মড়া.নফ এই সাইটটিতে শুধু এইচপিভি ভ্যাকসিন ছাড়াও নিবন্ধনকৃতদের জন্য প্রযোজ্য ইপিআই এর যেসব টিকা গ্রহণ করতে পারবে তাও জানানো হবে। চাইলে সেসব ভ্যাকসিন নিতেও আবেদন করতে পারবে। এই ক্যাম্পেইনের সার্বিক সফলতার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সকলের আন্তরিক সহযোগিতা চান।

 

উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ বলেন, জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী একটি নীতিমালা করা হয়ে হয়েছে। মোট টিকা পাওয়ার যোগ্য সবাইকে দেওয়া টার্গেট রয়েছে। এইচপিভি ভ্যাকসিন নিবন্ধনকৃতদের সবাইকে টিকা দেওয়া হবে।



একটি মন্তব্য করুন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *